Logo
শিরোনাম
নাটোরের স্বাধীনতার আশঙ্কা, দুর্ঘটনার ঘটনা, ২ তালেবাণ দখল করতে হবে তালেবানের ডাকল এলাকা বন্যায় ১৫০ জনের মধ্যে সুন্দর সফল জাদুকরী পদ্ধতি সুন্দর সফল জাদুকরী পদ্ধতি ভাসানচর থেকে পালিয়ে যাওয়া ১০ রোহিঙ্গা বাড়ি ড্যাচ বাংলা ব্যাঙ্ক কর্মী পিকেএসএফ এর নতুন ব্যবস্থাপনা নমিতা হালদার পেস না স্পিন, অস্ট্রেলিয়ার বৈদেশিক বিস্ফোরণ কি বাংলাদেশ? লিবিয়া নৌকা ডুবে ৫৭ জনগণের প্রত্যাশীর মৃত্যু আড়তীদের শতাংশ৯ শতাংশে-মধ্যভুশি, কারণ … কুমিল্লায় পরিবেশে মারধর, স্বর্ণকেন্দ্র ৩ স্বজন কারাগড়া করোনার টিকা চলুন না ফেরার দেশে চলে গেলেন ফকির আলমগীর। জাহাজেরনগর সত্য এক আনন্দ নগর আমি শোকে দেখিঃ কনকচাঁপা সে হোসেনের ঈদ ক্যাটলো যেমন পাটুরিয়ায় ৫ মিনিটের রজনী, তারপরে ফ্রেটি ছুটী দৌলতদিয়া মাননীয় মেয়র জাহাঙ্গীর আলম কে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা যানিয়েছেন মাতৃবাংলা ২৪ টিভি পরিবার। করোনায় সচেতনতার সাথে কুরবানী করুন।

গাজীপুরে সরকারি শালবন দখলের হিড়িক, মামলা দিয়েও থামানো যাচ্ছে না ক্ষমতাসীন দখলদারদের!

মাতৃবাংলা ২৪ টিভির ডেস্ক রিপোর্ট:-

গাজীপুরের কালিয়াকৈরে সরকারি শালবন দখলের হিড়িক পড়েছে। ক্ষমতাসীন কিছু অসাধু ভূমি ধস ও শালবনের মহামূল্যবান জমি। বিভিন্ন সময় বন দখলবাজদের বিরুদ্ধে মামলা দায়ের করে থামানো যাচ্ছে না বন দখল। স্থায়ী ও ক্ষমতাসীন দখলদারের সাথে বন কর্মকর্তাদের যোগসাজশেই দখল হচ্ছে মূল্যবান শালবনির জমি। জমি উদ্ধারে এবং দখল ঠেকাতে অনেক ক্ষেত্রেই সংশ্লিষ্ট বিট কর্মকর্তার উদাসীনতার অভিযোগও রয়েছে। সরেজমিন অনুসন্ধান করে জানা যায়, কালিয়াকৈর রেঞ্জের আওতাধীন চন্দ্রা বন বিট, মৌচাক বন বিট, বোয়ালী বন বিটের বিভিন্ন স্থানে সরকারি শালবনের জমি দখল করে নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন, ঘরবাড়ী ও দোকান পাট। নিয়ম নীতি না মেনে বনের সীমানা ঘেঁষে নির্মাণ করা হচ্ছে বিভিন্ন স্থাপনা। আইন অনুযায়ী সংরক্ষিত বনের পাশে ব্যক্তিগত মালিকানাধীন জমিতে কোন প্রকার স্থাপনা নির্মাণের পূর্বে বন বিভাগ থেকে অনুমতি ও জমির সীমানা নির্ধারণের নিয়ম থাকলেও তার কোনোটিই মানা হচ্ছে না। শুধু
স্থানীয় লোকজন নয় প্রতিনিয়তই বিভিন্ন মিল-কারখানার ও ঝুট গুদামের দখলে ও চলে যাচ্ছে বিপুল পরিমাণ বনের জমি। রাতের আধারে সংরক্ষিত বনের গাছ কেটে ওইসব মিল কারখানার যাতায়াতের রাস্তা তৈরি করার অভিযোগ ও রয়েছে। সম্প্রতি উপজেলার চন্দ্রা বন বিটের আওতাধীন কালামপুর এলাকার আলোচিত পার্ক সোহাগ পল্লী মালিক বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল জলিলের বিরুদ্ধে ও বনের জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। কালামপুর এলাকায় তার ব্যক্তিগত সম্পত্তির পাশাপাশি দুই পাশের কিছু বোনের জমি দখল ও বনের গাছ কেটে রাস্তা নির্মাণ করা হয়েছে। এ ঘটনায় বন বিভাগ অভিযান চালিয়ে দুইজনকে আটক করে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তবে মামলা দায়ের করে দখল ঠেকাতে পারেননি বন বিভাগ। বনের গাছ কেটে তৈরি করা রাস্তা বন্ধ করে দেওয়া হলেও পুনরায় আবার দখলে চলে গেছে জমিগুলো। এছাড়াও একই বিটের আওতাধীন পল্লী বিদ্যুৎ সরকারবাড়ী এলাকা , বোডমিল এলাকা, মাটি কাটা রেল লাইন এলাকা, বক্তারপুর এলাকায় একযোগে মনের জমি জবরদখল করে বেশ কিছু স্থাপনা নির্মাণ করা হয়েছে। অনেকে স্থানে আবার সীমানা নির্ধারণ ছাড়াই নির্মাণ হচ্ছে বড় বড় স্থাপনা। স্থানীয় কিছু অসাধু বন দালালদের সহযোগিতায় বন বিভাগের কর্মকর্তাদের সাথে আঁতাত করে জমি দখল নিয়ে স্থাপনা নির্মাণ করছে স্থানীয় ক্ষমতাসীনরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকায় সড়কের পাশের কোটি কোটি, টাকা মুল্যের জমি ঝুট ব্যবসায়ীদের জবর দখলে রয়েছে। শালবন পুড়িয়ে জমি দখল করেছেন ক্ষমতাসীন ঝূট ব্যবসায়ীরা। চাঞ্চল্যকর এসব ঘটনার বেশিরভাগেই কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের আশেপাশেই। এদিকে গত এক মাসে একই রেঞ্জের মৌচাক বিট অফিসের আওতাধীন আলিফ কম্পোজিট, উত্তর মৌচাক তামান্না রাখালিয়াচালা কৌশা কুড়ি সহ আরো কয়েকটি স্থানে শালবনের জমি জবর দখল করে দশটির বেশি স্থাপনা নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে। বন দখল নিয়ে অনেক সময় দুই পক্ষের মাঝে সংঘর্ষের ও সৃষ্টি হয়। প্রতিমাসের গত শনিবার উপজেলার পূর্ব চন্দ্রার এলাকায় বনের জমিতে গড়ে ওঠা অর্ধশতাধিক ব্যবসা প্রতিষ্ঠান দখল নিয়ে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।এ সময় জনাব মোঃ মানিক হোসেন নামের এক ব্যক্তি গুলিবিদ্ধ হন । স্থানীয় সূত্রে জানা যায়, সরকারি বনের জমিতে অবৈধভাবে গড়ে ওঠা দোকানপাট দখল ও চাঁদা আদায় নিয়ে দুই পক্ষের মাঝে সংঘর্ষের সৃষ্টি হয়। মৌচাক বিট কর্মকর্তা জনাব মোঃ মুশফিকুর রহমান (মানিক) মুঠো ফোনে একুশের সংবাদ প্রতিনিধিকে জানান, যারা বোনের জমি জবরদখল এর সাথে যুক্ত যাদের সাথে আমরা অল্প সংখ্যক বিট কর্মকর্তা কর্মচারীরা পেরে উঠতে পারি না। তাই দখলদারদের নামের তালিকা করে আইনে ভাবে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে। এমনকি বনের জমিতে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এসব বিষয়ে কালিয়াকৈর রেঞ্জের দায়িত্বপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা জনাব মোঃ আশরাফুল আলম দোলন একুশে সংবাদকে জানান, সরকারি সংরক্ষিত বন বিভাগের জমি সাথে যারা যুক্ত আছেন ওইসব ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। বন দখল ঠেকাতে আমরা সর্বক্ষণ সচেষ্ট রয়েছি।এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা (ডি,এবং,ও) জনাব মোঃ ইউসুফ একুশে সংবাদকে জানান, এ বিষয়ে সঠিক তদন্ত করে দখলদারদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সহ প্রকাশক,
এস এ আশিক
মাতৃবাংলা ২৪ টিভি
আপডেট নিউজ পেতে,
পেইজ:- মাতৃবাংলা ২৪ টিভি
ওয়েবসাইটে:- matribangla.com
ইউটিউব চ্যানেল:- মাতৃবাংলা ২৪ টিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Design & Maintenance By Abu Bokkor Siddik
error: এই সাইটের নিউজ কপি করা বেআইনী !!