Logo
শিরোনাম:
গাজীপুর সিটি কর্পোরেশন ২২ নং ওয়ার্ডের গজারিয়া পাড়ায় রাস্তায় মাজে বেড়া। আজ ৭ মে শহীদ আহসান উল্লাহ মাস্টারের ২০ম শাহাদাৎ বার্ষিকী। গাজীপুর মিডিয়া ক্লাবের উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ। গাজীপুরে শ্রমিক সংগঠনের উদ্যোগে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়েছে গাজীপুরে অবশেষে আটক হলো ৬ মামলার আসামী চিহ্নিত চাঁদাবাজ। তীব্র তাপদাহে পুরছে দেশ,অতিষ্ঠ জনজীবন। গাজীপুর মহানগরের তেলিপাড়া এলাকায় একটি তুলার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢাকা বনবিভাগের অধিনস্থ রাজেন্দ্রপুর রেঞ্জ কার্যালয়ের সামনে এ মানববন্ধন। ঢাকায় ফাঁকা বাসায় চুরি চক্রের ৭ সদস্য গ্রেফতার। গাজীপুর সিটি কর্পোরেশনের রাজেন্দ্রপুর চৌরাস্তা ময়মনসিংহ রোটে ট্রাকের নিচে মটর সাইকেল।

May International Labor Day 2021 Be a Success.

মাতৃবাংলা ২৪ টিভির ডেস্ক রিপোর্ট:-

মোঃ শামীম সরদার গাজীপুর থেকে:-

আন্দোলন বা সংগ্রাম এমনি এমনি আসেনি। দীর্ঘদিনের পুঞ্জীভূত, লাঞ্ছনা, বঞ্চনা, নিপীড়ন আর ক্ষোভের বহিঃপ্রকাশই হলো আন্দোলন। ১৮৮৬ সালের আগে শ্রমিকরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত যাওয়া পর্যন্ত কাজ করতে হত। কাজ করতে হত মালিকের ইচ্ছামত, মালিক ছুটি দিলেই ছুটি মিলত। এত কষ্টের বিনিময়ে মিলত নামমাত্র বেতন। টাকার অভাবে অনাহারে, অর্ধাহারে বিনা চিকিৎসায় মারা যাওয়া লাগত শ্রমিকদের। দীর্ঘদিনের বঞ্চনার কারণেই পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী ১৮৮৬ সালের মে মাসের প্রথম দিনে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা দৈনিক আট ঘণ্টা কাজ আর উপযুক্ত মজুরির দাবিতে আন্দোলন শুরু করে। প্রায় তিন লক্ষ শ্রমিক সমবেত হয়ে। প্রতিবাদী শ্রমিকদের রুখতে গিয়ে একপর্যায়ে রাষ্ট্রীয় বাহিনী এলোপাতাড়ি গুলি নিক্ষেপ করে। এতে অগনিত শ্রমিক আহত হয়, ১১জন শ্রমিক নিহত হয়, অনেক শ্রমিক গ্রেফতার হয় ঐ দিনে।পরে প্রহসনমূলক বিচারের মাধ্যমে গ্রেফতারকৃত শ্রমিকদের মধ্যে ছয়জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এতে বিক্ষোভ আরও প্রকট আকার ধারণ করে। আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। পরবর্তী সময়ে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার।

আজ সেই পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমজীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের দিন। প্রতিবছর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হতো। বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচিতে মুখর থাকতো রাজপথ। দিবসটি উপলক্ষে সরকারি ছুটিও রয়েছে। কিন্তু এবছর করোনাভাইরাস সংক্রমণের কারণে দিবসটির সব কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে গণমাধ্যমগুলোও বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে।

সহ প্রকাশক,
এস এ আশিক
মাত‌বাংলা ২৪ টিভি
আপডেট নিউজ পেতে,
পেইজ:- মাতৃবাংলা ২৪ টিভি
ওয়েবসাইট:- matribangla.com
ইউটিউব চ্যানেল:- মাতৃবাংলা ২৪ টিভি
ই-মেল:- matribanglanews@gmail.com


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost
error: এই সাইটের নিউজ কপি করা বেআইনী !!