Logo

সকাল থেকে উন্মুক্ত পদ্মা সেতু।

উদ্বোধনের পর দেশের সবচেয়ে বড় যোগাযোগ প্রকল্প পদ্মা সেতু আজ (রোববার) সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হচ্ছে। শনিবার (২৫ জুন) দুপুরে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন।

যানবাহন চলাচলের বিষয়ে রাষ্ট্র মালিকানাধীন সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) জানিয়েছে, রোববার থেকে তারা পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৩টি রুটে বাস পরিচালনা করবে।

বিআরটিসির চেয়ারম্যান বলেন, আমরা প্রাথমিক পর্যায়ে ৬৫ বাস পরিচালনা করব। এর অধিকাংশই এসি বাস। বর্তমানে শুধু খুলনা ও যশোর রুটে বিআরটিসি বাস চলবে। পাশাপাশি বিভিন্ন বেসরকারি পরিবহন কোম্পানির এসি ও নন এসি বাসও রোববার সকাল থেকে বিভিন্ন রুটে চলাচল করবে।

পদ্মা বহুমুখী সেতু ব্যবহারের জন্য এরইমধ্যে টোল ঘোষণা করেছে সরকার। গত ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতু পার হতে একটি মোটরসাইকেল ১০০ টাকা, একটি গাড়ি ও একটি জিপ ৭৫০ টাকা। টোল চার্ট অনুযায়ী, একটি পিকআপের জন্য ১ হাজার ২০০ টাকা, একটি মাইক্রোবাসের জন্য ১ হাজার ৩০০ টাকা, একটি ছোট বাসের জন্য (৩১-সিটে) ১ হাজার ৪০০ টাকা, একটি মাঝারি আকারের বাসের (৩২ আসনের বেশি) জন্য ২ হাজার টাকা এবং একটি বড় বাসের (তিন-এক্সেল) জন্য ২ হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ছোট ট্রাকের (৫ টন পর্যন্ত) জন্য ১ হাজার ৬০০ টাকা, একটি মাঝারি ট্রাকের (৫-৮ টন) জন্য ২ হাজার ১০০ টাকা এবং ৮-১১ টন ওজনের একটি ট্রাকের জন্য ২ হাজার ৮০০ টাকা, একটি ট্রাকের (থ্রি-এক্সেল) জন্য ৫ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং একটি ট্রেলারের (চার-এক্সেল) জন্য ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয় যে চার-এক্সেল ট্রেলারের উপরে প্রতিটি এক্সেলের জন্য ৬ হাজার টাকার সঙ্গে অতিরিক্ত ১ হাজার টাকা যোগ করা হবে।

পদ্মা সেতু


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost
error: এই সাইটের নিউজ কপি করা বেআইনী !!