Logo

হজ, ঈদ, কোরবানি ও তাকওয়া

আজ শুক্রবার। মধ্যপ্রাচ্যের চান্দ্র তারিখ হিসাবে ৯ জিলহজ আরাফাত দিবস ও হজের দিন। উমরাহকে ছোট হজ বলা হয়। সে অনুযায়ী হজকে বড় হজ বা হজে আকবর বলা হয়। আল্লাহ তাআলা বলেন, ‘আল্লাহ ও রাসুল (সা.)–এর পক্ষ থেকে হজে আকবর তথা মহান হজের দিবসে মানুষের প্রতি এ ঘোষণা যে মুশরিকদের সম্পর্কে আল্লাহ ও তাঁর রাসুল দায়মুক্ত।’ (সুরা-৯ তাওবাহ, আয়াত ৩)

৭ জিলহজ হাজিরা হজের প্রথম ফরজ ইহরামসহ মিনায় গমন করেন। ৮ জিলহজ মিনায় অবস্থান করেন এবং ৯ জিলহজ আরাফাতে অবস্থান করেন, যাকে ‘অকুফে আরাফা’ বলা হয়, যা হজের তিনটি ফরজের অন্যতম। এদিন সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় যেতে হয়, এখানে ভোরে অবস্থান করা ওয়াজিব। ১০ জিলহজ ফজরের পর মুজদালিফা থেকে মিনায় গিয়ে জামারাতে বড় শয়তানকে পাথর মারা ওয়াজিব। এরপর তামাত্তু হজকারীদের দমে শোকর বা কোরবানি করা ওয়াজিব। এরপর মাথা মুণ্ডন করে বা চুল কর্তন করে ইহরাম সমাপ্ত করা ওয়াজিব। এরপর ১১ ও ১২ তারিখ তিন শয়তানকে পাথর মারতে হয়। ১২ তারিখের মধ্যে তাওয়াফে জিয়ারত সম্পন্ন করা হজের তৃতীয় ও শেষ ফরজ। ফরজ তাওয়াফের পর সাফা মারওয়ায় সায়ি করা ওয়াজিব। হারাম শরিফের বাইরে অবস্থানকারী হাজিদের জন্য বিদায়ী তাওয়াফ ওয়াজিব।

By using this site, you agree to our Privacy Policy.

কোরবানি একটি ওয়াজিব ইবাদাত। আল্লাহ তাআলা বলেন, ‘আপনি আপনার রবের উদ্দেশ্যে নামাজ পড়ুন এবং কোরবানি করুন।’ (সুরা-১০৮ কাউছার, আয়াত ২) আল্লাহ তাআলা বলেন, ‘সব সম্প্রদায়ের জন্য আমি কোরবানির বিধান দিয়েছি, তিনি তাদের জীবনোপকরণস্বরূপ যেসব চতুষ্পদ জন্তু দিয়েছেন, সেগুলোর ওপর যেন তারা আল্লাহর নাম উচ্চারণ করে।’ (সুরা-২২ হজ, আয়াত ৩৪)

জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। একে বড় ঈদ এবং বকরি ঈদও বলা হয়। ঈদ অর্থ আনন্দ। কোরবানি অর্থ কাছে যাওয়া বা নৈকট্য অর্জন। পরিভাষায় কোরবানি হলো, জিলহজ মাসের ১০ তারিখ সকাল থেকে ১২ তারিখ সূর্যাস্তের আগপর্যন্ত আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে নির্দিষ্ট পশু জবাই করা।

হজরত আদম (আ.)–এর পুত্র হাবিল ও কাবিলের কোরবানি ইতিহাসে প্রথম। আল্লাহ তাআলা বলেন, ‘আপনি তাদের আদমের পুত্রদ্বয়ের বৃত্তান্ত শোনান। যখন তারা উভয়ে কোরবানি করেছিল, তখন একজনের (হাবিলের) কোরবানি কবুল হলো, অন্যজনেরটা কবুল হলো না। অবশ্যই আল্লাহ মুত্তাকিনদের কোরবানিই কবুল করেন।’ (সুরা-৫ মায়েদা, আয়াত ২৭)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost
error: এই সাইটের নিউজ কপি করা বেআইনী !!